বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০৬:১২ অপরাহ্ন

জেনে নিন সয়াবিন তেল অতিরিক্ত দামে বিক্রি করলে অভিযোগ জানাবেন যেভাবে

রাব্বি মল্লিক / ১৪৫ বার পঠিত
আপডেট : শনিবার, ১৪ মে, ২০২২, ১০:০৩ পূর্বাহ্ণ

সম্প্রতি সয়াবিন তেলের দাম বৃদ্ধির প্রেক্ষিতে অনেক অসাধু ব্যবসায়ী তেল মজুত করে রেখেছিলেন যা বিভিন্ন সংস্থার অভিযানে প্রতিনিয়ত জব্দ করা হচ্ছে। এছাড়াও অসাধু ব্যবসায়ীদের মজুত করা পূর্বের দামের তেল কেউ যদি বর্তমান নির্ধারিত দামে বিক্রি করে তাহলে এই বিষয়টি জানাতে জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিকার অধিদফতরে অভিযোগ জানানোর পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বাড়তি দামে সয়াবিন তেল কেনার রশিদ কিংবা অডিও- ভিডিও রেকর্ড করে তা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মেইলে (nccc@dncrp.gov.bd) পাঠানোর কথা বলা হয়েছে। এছাড়া অধিদফতরের হটলাইনে (16121) যোগাযোগ করার পরামর্শ দেওয়া হয়েছে অধিদফতরের পক্ষ থেকে।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর বলছে, বিভিন্ন তথ্যের ভিত্তিতে রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় সয়াবিন তেলের মজুতদারদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হচ্ছে। অভিযানে বিপুল পরিমাণ সয়াবিন তেল উদ্ধার করা হচ্ছে।

অভিযুক্ত ব্যবসায়ীদের জরিমানা করা হচ্ছে। এ ধরনের অপতৎপরতা রোধে অধিদফতর আরও কঠোর হবে, পরবর্তীতে মামলা দায়ের করা হবে। ভোক্তাদের প্রতি পরামর্শ দেওয়া হয়েছে সয়াবিন তেলের দাম নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দাম রাখা হলে তার বিষয়ে অভিযোগ জানানোর জন্য।

জাতীয় ভোক্তা অধিদপ্তরের কর্মকর্তারা বলেন, এরই মধ্যে বিভিন্ন জায়গা থেকে ভোজ্য তেল সয়াবিন তেল মজুত এবং বাড়তি দামে বিক্রির বিষয়ে অভিযোগ পাওয়া গেছে। অনেকে হটলাইন নম্বরে এবং ভোক্তা অধিদফতরের মেইলে অভিযোগ জানাচ্ছেন। সেসব অভিযোগের ভিত্তিতে আমরা আমাদের নজরদারি বাড়িয়েছি এবং বিভিন্ন জায়গায় অভিযান পরিচালনা করা হচ্ছে।

হটলাইন নম্বর ‘১৬১২১’ ২৪ ঘণ্টা খোলা রয়েছে উল্লেখ করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার বাংলা ট্রিবিউনকে বলেন, অনেক ভোক্তা দেশের বিভিন্ন জায়গা থেকে আমাদের মেইল এবং হটলাইনে তথ্য দিয়ে সহায়তা করছেন। অতিরিক্ত দামে সয়াবিন তেল কেনার পর কেউ যদি রিসিট দিতে না চায় তাহলে বিক্রির সময় ব্যবসায়ীর কথোপকথনের অডিও কিংবা ভিডিও রেকর্ড করে ভোক্তা অধিকার অধিদফতরে পাঠানোর অনুরোধ জানানো হচ্ছে।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল বাংলা ট্রিবিউনকে বলেন, আমরা যেখানে তথ্য পাচ্ছি সেখানে অভিযান পরিচালনা করে তেল জব্দ করছি। পরবর্তীতে নির্ধারিত মূল্যে ক্রেতাদের কাছে বিক্রি করা হচ্ছে। যারা অতিরিক্ত দাম দিয়ে কিনে প্রতারিত হচ্ছেন তারা ৩০ দিনের মধ্যে ভোক্তা অধিকার অধিদপ্তরের অভিযোগ জানাতে পারছেন।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরে অভিযোগ জানানোর জন্য কয়েকটি মাধ্যম

ইমেইল: nccc@dncrp.gov.bd

ইমেইল:https://www.mygov.bd/service/?id=BDGS-1530429859

হট লাইন নাম্বার: 16121

ফোন নাম্বার: +8801777753668

ওয়েবসাইট: dncrp.portal.gov.bd


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর
এক ক্লিকে বিভাগের খবর
x
x